Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১১ অক্টোবর ২০২০

বাংলাদেশ প্রতিনিধিদলের ইন্টারগর্ভামেন্টাল কনসালটেটিভ কমিটির (আইসিসি) সভার ২৪তম অধিবেশনে অংশগ্রহণ


প্রকাশন তারিখ : 2020-08-20

এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয়  অঞ্চলের টেকসই বিকাশের জন্য আঞ্চলিক স্পেস অ্যাপ্লিকেশন প্রোগ্রাম সম্পর্কিত ইন্টারগর্ভামেন্টাল কনসালটেটিভ কমিটির (আইসিসি) ২৪তম অধিবেশন ১৮-১৯ আগস্ট ২০২০ তারিখে থাইল্যান্ডের ব্যাংককের ইউনাইটেড নেশনস কনফারেন্স সেন্টারে অনুষ্ঠিত হয়। জাতিসঙ্ঘের ইকোনমিক এন্ড সোশ্যাল কমিশন ফর এশিয়া এন্ড দি প্যাসিফিক (এসক্যাপ) ভার্চুয়াল প্ল্যাটফর্মে এই বৈঠকটি আয়োজন করে ।

বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান (স্পারসো)-এর চেয়ারম্যান জনাব মিজানুর রহমান (অতিরিক্ত সচিব)-এর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দল সভায় অংশগ্রহণ করেন। বাংলাদেশ প্রতিনিধি দলের অন্য সদস্য হলেন স্পারসোর চীফ সায়েন্টিফিক অফিসার ড. মোঃ মাহমুদুর রহমান।

সভায় নিম্নলিখিত এসক্যাপ সদস্য এবং সহযোগী সদস্য দেশগুলির প্রতিনিধিরা অংশগ্রহণ করেন: আর্মেনিয়া, অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ভুটান, কম্বোডিয়া, চীন, হংকং, চীন, ভারত, ইন্দোনেশিয়া, ইরান (ইসলামী প্রজাতন্ত্র), জাপান, মঙ্গোলিয়া, মিয়ানমার, নেপাল, পাকিস্তান, পাপুয়া নিউগিনি, ফিলিপাইন, কোরিয়া, রাশিয়ান ফেডারেশন, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, তাজিকিস্তান, থাইল্যান্ড, উজবেকিস্তান এবং ভিয়েতনাম।

স্পারসোর চেয়ারম্যান, জনাব মিজানুর রহমান প্লান অব অ্যাকশনের তিনটি থিমাটিক এরিয়া: দুর্যোগ ঝুঁকি হ্রাস এবং রেজিলিয়েন্স, প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা এবং সামাজিক উন্নয়নে স্পারসোর অবদান ও কর্মকান্ডের উপর একটি উপস্থাপনা প্রদান করেন। উপস্থাপনায় স্পারসোর বর্তমান কর্মকান্ড এবং ভবিষ্যৎ পরিকল্পনা বিষয়ে আলোকপাত করা হয়।